অজি সংস্কৃতি রক্ষার্থে স্মিথদের বল টেম্পারিং!

0
21

স্মিথ-ওয়ার্নাররা বল টেম্পারিং করার পরামর্শ ও সমর্থন দিয়ে অবশ্যই অন্যায় করেছেন। অন্যায় করেছেন ব্যানক্রফট বল টেম্পারিং করে। কিন্তু তারা এই অন্যায়ের পথ কেন বেঁছে নিলেন। এরজন্য স্মিথ-ওয়ার্নাররা একা দায়ী নয়। দায়ী অস্ট্রেলিয়া ক্রিকেট সংস্কৃতি।

অস্ট্রেলিয়া ক্রিকেটের সংস্কৃতি হলো, ‘যে কোন মূলেই জয়’ ছিনিয়ে নাও। আর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হারতে বসা ম্যাচে ওই সংস্কৃতিই স্মিথদের বল টেম্পারিং করার কথা ভাবতে বাধ্য করেছে। তবে অস্ট্রেলিয়া সাবেক অধিনায়ক রিকি পন্টিং এই কথার সঙ্গে একমত না।

দিল্লি ডেয়ারডেভিলসের প্রধান কোচের দায়িত্ব পাওয়া পন্টিং বলেন, ‘তাদের বল টেম্পারিংয়ের জন্য সংস্কৃতির কথা তোলাটা আমার কাছে বেশ মজার শোনায়। আমরা যদি কয়েক মাস পিছনে ফিরে তাকাই দেখব অস্ট্রেলিয়া তাদের মতো করেই অ্যাশেজ জিতেছে। তখন কিন্তু সংস্কৃতি নিয়ে কেউ কোন কথা বলেনি। সংস্কৃতিকে এর জন্য দায়ী করা মাত্রার বাইরে গিয়ে কথা বলা।’

সাবেক অজি অধিনায়ক বলেন, ‘অস্ট্রেলিয়ানরা সবসময় প্রতিদ্বন্দ্বিতা করে এবং নিয়ম মেনে খেলতে পছন্দ করে। অস্ট্রেলিয়ায় বল টেম্পারিং নিয়ে অনেক বড় প্রতিক্রিয়া হয়েছে। কারণ আমাদের খেলোয়াড়েরা নিয়ম মেনে ক্রিকেট খেলেনি।’ পন্টিংয়ের মতে, যা গেছে তা একেবারেই গেছে। তিনি বলেন, ‘খুশির বিষয় হলো, ব্যাপারটার ইতি ঘটেছে।’ খেলোয়াড়দের শাস্তি মেনে নেওয়া সবার জন্য ভালো বলে মন্তব্য করেন তিনি। সুত্রঃ সমকাল।

Leave a Reply