আমিরাতে সাধারণ ক্ষমা: দুবাইয়েই ৩০,৮৪১টি পাসপোর্ট ইস্যু!

0
2

প্রবাসঃ সংযুক্ত আরব আমিরাতে অবৈধ অভিবাসীদের জন্য সরকার ঘোষিত সাধারণ ক্ষমাকে কেন্দ্র করে প্রতিদিন প্রবাসীরা সেবা নিতে ভিড় করছেন আবুধাবিতে বাংলাদেশ দূতাবাস এবং দুবাই ও উত্তর আমিরাত বাংলাদেশ কনস্যুলেটে।

অবৈধ থেকে বৈধ হওয়ার পূর্বশর্ত হিসেবে নিজ নিজ মিশনে গিয়ে নিজের পাসপোর্ট সংগ্রহ করতে এখনও প্রবাসীদের আপ্রাণ চেষ্টা অব্যাহত রয়েছে। বৃহস্পতিবারের হিসাব অনুযায়ী দুবাই ও উত্তর আমিরাত কনস্যুলেট থেকে মেশিন রিডেবল ও হাতে লেখা পাসপোর্ট মিলে প্রবাসীদের জন্য ৩০ হাজার ৮৪১টি পাসপোর্ট ইস্যু হয়েছে।

ইস্যু করা পাসপোর্টের অর্ধেকের বেশি প্রবাসী ভিসা ছাড়াই আমিরাতে অবস্থান করছিলেন। এই তথ্য নিশ্চিত করেন কনস্যুলেটের পাসপোর্ট বিভাগের কর্মকর্তা নূর-এ-মাহবুবা জয়া।

তিনি বলেন, প্রতিদিন গড়ে ৭০০ পাসপোর্টের কাজ করতে হচ্ছে আমাদের। এ ছাড়া দুইশ’র বেশি হাতে লেখা পাসপোর্টধারীদেরও সেবা দিতে হচ্ছে। দুবাই, শারজাহ, আজমান, উম্ম আল কোয়াইন, রাস আল খাইমা ও ফুজাইরা এ ৬টি বিভাগের প্রবাসীরা সেবা নিতে আসেন দুবাই ও উত্তর আমিরাত কনস্যুলেটে। সেই হিসাবে এখানে লোকও বেশি, কাজও বেশি। আগের চেয়ে অতিরিক্ত লোকবলও নেওয়া হয়েছে। কিন্তু মেশিনের সঙ্গে পাল্লা দিয়ে পেরে ওঠা কঠিন হয়ে যাচ্ছে। প্রতিদিন পাসপোর্ট সংগ্রহকারীর ভিড় ও দাপ্তরিক বিভিন্ন চাপ থাকার পরও পাসপোর্ট সেবার জন্য অতিরিক্ত সময় আমরা কাজ করছি। এ অতিরিক্ত সেবা দেওয়ার কারণে আমরা একটি সন্তোষজনক পরিসংখ্যান তৈরি করতে পেরেছি।

এদিকে চলতি সাধারণ ক্ষমার সুযোগ নিয়ে প্রথমদিকে প্রবাসীরা আউট পাস কম সংগ্রহ করলেও শেষ দিকে এসে তারা এটি বেশি সংগ্রহ করছেন বলে জানান কন্স্যুলেটের লেবার কাউন্সিলর এ এস এম জাকির হোসেন।

তিনি জানান, গত আগস্ট থেকে এ পর্যন্ত ৬ হাজার ৭১৫ জন প্রবাসীর আউট পাস ইস্যু করা হয়েছে।
//সুত্রঃ সমকাল/ জাগো নিউজ//

Leave a Reply