এইচএসসি পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে ঠিক হবে প্রশ্নের সেট: সচিব

0
17

আসন্ন এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার ২৫ মিনিট আগে লটারির মাধ্যমে প্রশ্নের সেট নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন।

রোববার সচিবালয়ে অনুষ্ঠিত এক সভায় এ তথ্য জানিয়ে তিনি বলেন, এইচএসসি ও সমমানের পরীক্ষায় প্রশ্নফাঁস ঠেকাতেই এ ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এছাড়া এসএসসির মত এইচএসসিতেও পরীক্ষার্থীদের বাধ্যতামূলকভাবে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার হলে নিজ নিজ আসনে গিয়ে বসতে হবে বলেও জানান সোহরাব হোসাইন।

এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষা আগামী ২ এপ্রিল থেকে সারাদেশে একযোগে শুরু হবে। তত্ত্বীয় পরীক্ষা চলবে ১৩ মে পর্যন্ত। ১৪ থেকে ৩০ মে পর্যন্ত হবে ব্যবহারিক পরীক্ষা।

পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার হলে গিয়ে আসনে বসতে হবে। এবারও শুরুতে বহুনির্বাচনী (এমসিকিউ) অংশ এবং পরে রচনামুলক অংশের পরীক্ষা হবে। ৩০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার সময় ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল পরীক্ষার সময় আড়াই ঘণ্টা।

যেসব বিষয়ে ব্যবহারিক পরীক্ষা রয়েছে সেগুলোর ২৫ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার সময় ২৫ মিনিট এবং সৃজনশীল অংশের জন্য দুই ঘণ্টা ৩৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে। সুত্রঃ সমকাল।

Leave a Reply