এবার ৬০ মার্কিন কূটনীতিককে বহিস্কার করলো রাশিয়া

0
16
Trump-Putin

ওয়াশিংটন ও নিউইয়র্ক থেকে ৬০ রুশ কূটনীতিককে বহিষ্কারের পাল্টা জবাব হিসেবে এবার সমান সংখ্যাক মার্কিন কূটনীতিককে পাল্টা বহিস্কার করেছে রাশিয়া। এছাড়া সেন্ট পিটার্সবার্গে মার্কিন কনসুলেট বন্ধেরও নির্দেশ দিয়েছে মস্কো। খবর সিএনএনের।

বৃহস্পতিবার রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরোভ সিএনএনকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বহিষ্কৃত ৬০ মার্কিন কূটনীতিকের মধ্যে ৫৮ জন মস্কোতে যুক্তরাষ্ট্র মিশনে এবং বাকি দুজন ইয়েকাটেরিনবার্গে কর্মরত। আগামী ৫ এপ্রিলের মধ্যে এসব কূটনীতিকদের রাশিয়া ত্যাগ করতে বলা হয়েছে।

এর আগে গত ২৬ মার্চ ওয়াশিংটন ও নিউইয়র্ক থেকে ৬০ রুশ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। এছাড়া সিয়াটলের রুশ কনস্যুলেট বন্ধেরও আদেশ দেয় যুক্তরাষ্ট্র। এর জবাব হিসেবে বৃহস্পতিবার পাল্টা কূটনীতিক বহিষ্কার করে।

বিবিসি জানায়, গত ৪ মার্চ যুক্তরাজ্যের সালিসবেরির উইল্টশায়ারে একটি পার্কের বেঞ্চে সংজ্ঞাহীন অবস্থায় পড়ে ছিলেন সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল (৬৬) ও তার মেয়ে ইউলিয়া (৩৩)। পরে তাদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়। মেডিকেল পরীক্ষায় স্ক্রিপাল ও তার মেয়েকে নোভিচক গ্রুপের একটি নার্ভ এজেন্ট দেওয়া হয়েছিল বলে জানা যায়। দলত্যাগের পর সাবেক রুশ গুপ্তচর স্ট্রিপাল যুক্তরাজ্যে বসাবাস করতেন

এ ঘটনায় বেঁধে দেওয়া সময়ের মধ্যে কোনো ব্যাখ্যা না দেওয়ায় গত ১৪ মার্চ থেকে শুরু হয় পাল্টাপাল্টি কূটনীতিক বহিষ্কার। এর আগে যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স এবং ইউক্রেনও রুশ কূটনীতিকদের বহিষ্কারের ঘোষণা দেয়। এর বাইরে ইউরোপীয় বেশ কিছু দেশ রাশিয়ার বিরুদ্ধে একই ব্যবস্থা নেয়। সুত্রঃ সমকাল।

Leave a Reply