কলকাতা-হলদিয়া দিয়ে রফতানি করতে বাংলাদেশের কাছে আবেদন ভারতের!

0
4

নয়াদিল্লি: হলদিয়ার মাধ্যমে বাণিজ্য চালাতে বাংলাদেশের কাছে আবেদন জানাল ভারত। বস্ত্র রফতানির জন্য কলকাতা এবং হলদিয়া বন্দর ব্যবহার করার জন্য বাংলাদেশের কাছে আবেদন জানালো ভারত।

বর্তমানে চট্টগ্রাম বন্দর দিয়ে এই রফতানির কাজ চলে। সেখান দিয়ে রফতানির কাজে অনেক সমস্যা রয়েছে। সড়কপথে চট্টগ্রাম যায় জিনিস, সেখান থেকে জাহাজে রওনা হয়। সব মিলিয়ে দু’‌সপ্তাহ লেগে যায়। কিন্তু কলকাতা বা হলদিয়া বন্দর থেকে এই রফতানি হলে তিনদিনের মধ্যেই পুরো ব্যাপারটা সম্পন্ন হয়ে যাবে।

সূত্রের খবর, ঢাকার অদূরে বুড়িগঙ্গা নদীর ওপরে রয়েছে পানগাঁও বন্দর। সেই নদীবন্দর কার্যত খালি পড়ে থাকে। যদি বার্জে করে পানগাঁও থেকে হলদিয়ায় কন্টেনার আনা যায় তা হলে সড়কপথ এড়ানো যাবে। বেশ কিছু কন্টেনার জড় হলে হলদিয়া থেকে তা বড় জাহাজে চলে যেতে পারে ইউরোপ–আমেরিকায়। তাতে খরচও কমবে।

ভারতের এই প্রস্তাবে রাজি হলে কলকাতা এবং হলদিয়া থেকে কলম্বো বা সিঙ্গাপুরের জাহাজে যেতে পারে বস্ত্রসামগ্রী।

ইতিমধ্যেই বাংলাদেশের জন্য ডেক ফাঁকা করে দিয়েছে ভারতীয় কাস্টমস অথরিটি। তবে বাংলাদেশের তরফ থেকে এখনও পর্যন্ত এবিষয়ে কিছু জানানো হয়নি। ঢাকায় বৈঠক করে এব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। গত চার বছরে ভারত-বাংলাদেশের বাণিজ্য বেড়ে ৩৮ শতাংশ যা প্রায় ৯.১ বিলিয়ন। ২০১৭-১৮-এ বাণিজ্য বেড়েছে ২৪ শতাংশ।
//সুত্রঃ kolkata24x7//

Leave a Reply