কাতারে টাকা ফেরত পাবে ৩০ হাজার শ্রমিক!

0
9

কাতারে ৩০ হাজার শ্রমিককে নিয়োগের সময় নেয়া ফি ফেরত দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। কাতারের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ইন্টারন্যাশনাল ট্রেড ইউনিয়ন কনফেডারেশন (আইটিইউসি)। আসন্ন বিশ্বকাপ উপলক্ষে অবকাঠামোগত নির্মাণকাজে বিভিন্ন দেশ থেকে এসব শ্রমিক নিয়েছে কাতার।

মার্চের শেষের দিকে দক্ষিণ এশিয়ার আরও সাড়ে পাঁচ হাজার শ্রমিক তাদের নিয়োগ ফি ফিরে পাবে। তারা তাদের মধ্যস্ততাকারীদের এই অর্থ প্রদান করেছিল। ওই মধ্যস্ততাকারীরাই তাদের কাতারের বিভিন্ন ধরনের কাজে নিয়োগ দিয়েছিল।

যেসব নির্মাণশ্রমিকরা তাদের নিয়োগ ফি ফিরে পাননি অবিলম্বেই তাদের ফি পরিশোধ করে দেয়া হবে। ২০১৯ সালের মধ্যে এমন শ্রমিকের সংখ্যা হবে ৩০ হাজার। তাদের নিয়োগ ফি বাবদ ৩৬ লাখ পাউন্ড ফিরিয়ে দেয়া হবে।

বিদেশি শ্রমিকদের বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতি বন্ধ করতে কাতারের পরিকল্পনা অনুযায়ী শ্রমিকদের নিয়োগ ফি পরিশোধ করা হবে। তারা কত টাকা পাবেন- তা নির্ধারণ করা হবে শ্রমিকরা কোন দেশের নাগরিক বা তাদের সঙ্গে কীভাবে চুক্তি করা হয়েছে তার ওপর ভিত্তি করে। আইটিইউসির জেনারেল সেক্রেটারি সারান বুরো বলেন, কাতারসহ বেশকিছু দেশেই নিয়োগ ফি একটি বড় সমস্যা। সুত্রঃ যুগান্তর।

Leave a Reply