কিমের সঙ্গে গোপন বৈঠক করেছেন সিআইএ প্রধান!

0
18

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সির (সিআইএ) পরিচালক মাইক পম্পেও পিয়ংইয়ংয়ে সফর করছেন। সেখানে তিনি উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের সঙ্গে একটি গোপন বৈঠকে অংশ নিয়েছেন।

বেশ কয়েকজন মার্কিন কর্মকর্তা বলেছেন, কিমের সঙ্গে পম্পেওর এই বৈঠক হচ্ছে একটি প্রস্তুতিমূলক বৈঠক। এই বৈঠকের পরই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিম জং উনের সরাসরি বৈঠক হবে।

পম্পেও উত্তর কোরিয়ায় সফরের পর ট্রাম্প যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে উচ্চ পর্যায়ের বৈঠকের কথা জানিয়েছেন। প্রেসিডেন্ট ট্রাম্প উত্তর কোরিয়ার নেতার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করতে চাইছেন। সে কারণেই উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে গোপন সাক্ষাৎ করতে যুক্তরাষ্ট্রে সফর করেছেন মাইক পম্পেও।

হোয়াইট হাউসের তরফ থেকে জানানো হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিমের সরাসরি সাক্ষাতের বিষয়ে কথা বলতেই উত্তর কোরিয়ায় গেছেন পম্পেও।

২০০০ সালের পর উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতার সঙ্গে যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের এটাই প্রথম বৈঠক। এই বৈঠকটি ছিল একেবারেই আকস্মিক। বর্তমানে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে যুক্তরাষ্ট্রে সফর করছেন। ফ্লোরিডায় শিনজো আবেকে স্বাগত জানান ট্রাম্প। সেখানেই ট্রাম্প উত্তর কোরিয়ার বিষয়ে উল্লেখ করে বলেন, আমাদের মধ্যে সরাসরি কথা হয়েছে। সেটা অবশ্যই উচ্চ পর্যায়ের।

প্রেসিডেন্ট ট্রাম্প আরও বলেন, তার জন্য উত্তর কোরিয়া এবং দক্ষিণ কোরিয়ার মধ্যে দীর্ঘদিন পর শান্তিপূর্ণ আলোচনা হয়েছে। ১৯৫০-১৯৫৩ সালে কোরীয় যুদ্ধের পর এটাই প্রথম আনুষ্ঠানিক আলোচনা।

তবে ওয়াশিংটন পোস্ট বলছে, মার্কিন পররাষ্ট্র মন্ত্রী হিসেবে মাইক পম্পেওকে নিয়োগ দিতে চান ট্রাম্প। সে কারণেই তিনি উত্তর কোরিয়ায় আকস্মিক সফর করে এসেছেন।সুত্রঃ জাগো নিউজ ২৪।

Leave a Reply