গঙ্গার জলের ন্যায্য হিসসা আদায়ে সক্ষম হয়েছে-বাংলাদেশ

0
11

ঢাকাঃ ভারতের সঙ্গে আলোচনার মাধ্যমে গঙ্গার ন্যায্য হিসসা আদায়ে সক্ষম হয়েছে বাংলাদেশ। আন্তঃদেশীয় নদীর জল ব্যবস্থায় ভারতের সঙ্গে একটা সমস্যা রয়েছে। ৫৪টা নদী ভারত থেকে এসেছে। এই নদীগুলো নিয়েও ভারতের সঙ্গে যথেষ্ঠ আলোচনা চলছে।” এমনটাই জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শেখ হাসিনা বলেন, বাংলাদেশের ৮৭ শতাংশ মানুষ সুপেয় জলের আওতায় এসেছে। শতভাগ মানুষ যাতে সুপেয় জল পায় সে লক্ষ্যে সরকার কাজ করছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশের শতভাগ মানুষের জন্য নিরাপদ জল নিশ্চিত করতে বৃষ্টির জল সংরক্ষণের উপর জোর দিয়ে প্রধানমন্ত্রী বলেছেন,“বর্ষাকালে বৃষ্টির জল কীভাবে আরও বেশি করে ধরে রাখা যায়, তার পরিকল্পনা নিতে হবে।” তিনি বলেন, উন্নয়নের নামে পুকুর-খাল ভরাট করা যাবে না। শিল্প-কারখানার জন্য অনেক সময় ভরাটের প্রয়োজন হলেও বিকল্প জলাধার সৃষ্টি করতে হবে। শেখ হাসিনা আরও বলেন, দিনে দিনে জলের আধারগুলো সংকুচিত হয়ে যাচ্ছে। নগরায়ন ও আধুনিক প্রযুক্তির সঙ্গে সঙ্গে প্রকৃতির ক্ষতির বিষয়টা বিবেচনা করতে হবে।

বাংলাদেশে প্রায় ৭০০ নদী থাকার তথ্য তুলে ধরে হাসিনা বলেন, “সারা বাংলাদেশে এত নদী। কিন্তু দুর্ভাগ্যজনক যে এই নদীগুলোর ধারণক্ষমতা কমে গেছে। নদীর তলদেশগুলি আস্তে আস্তে উঁচু হয়ে যাচ্ছে। এর জন্যে ড্রেজিংয়ের উপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী হাসিনা। সুত্রঃ ©Kolkata24x7

Leave a Reply