গোপন আলোচনায় বসবেন ট্রাম্প-কিম, চলছে প্রস্তুতি

0
3

ওয়াশিংটন: ঐতিহাসিক ঘটনার পথে বিশ্ব রাজনীতি? ওয়াশিংটন ও পিয়ংইয়ংয়ের মধ্যে আলোচনা হতে পারে বলে জোর গুঞ্জন উঠেছে। একইসাথে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়া প্রধান কিম জং উনের মধ্যে গোপন বৈঠকের প্রস্তুতিও নেওয়া হচ্ছে। তবে হোয়াইট হাউসের পক্ষ থেকে বৈঠকের স্থান নিয়ে কোনও মতামত এখনো দেওয়া হয়নি।

দুদেশের মধ্যে বরফ গলাতে মূল অনুঘটকের কাজ করছে দক্ষিণ কোরিয়া৷ তাদের মধ্যস্থতায় এরই মধ্যে ট্রাম্পের কাছে আলোচনার প্রস্তাবও পাঠিয়েছে পিয়ংইয়ং। গোপন এই আলোচনা সম্পর্কে অবগত একাধিক উচ্চপদস্থ আধিকারিক সংবাদমাধ্যমকে এই তথ্য দিয়েছেন বলে খবর৷

তারা বলেছেন, সিআইএর পরিচালক মাইক পম্পেওর নেতৃত্বে একটি দল এই আলোচনা চালাচ্ছে। এরই মধ্যে একাধিকবার দুই পক্ষের মধ্যে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। এমনকি দুই দেশের শীর্ষ গোয়েন্দা সংস্থার প্রতিনিধিরা তৃতীয় একটি দেশে সাক্ষাৎ করেছেন বলে তারা দাবি করেছেন। কোথায় এই বৈঠক হতে পারে তা ঠিক করবেন তারা।

তবে এখনও বিষয়টি নিশ্চিত করেনি উত্তর কোরিয়া৷ জানা গেছে, এই গোপন আলোচনায় সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে দুই নেতার বৈঠকের সম্ভাব্য স্থান নির্ধারণের বিষয়টি। উত্তর কোরিয়া পিয়ংইয়ংকেই বৈঠকের জন্য উপযুক্ত মনে করছে। সম্ভাব্য স্থান হিসেবে উঠে এসেছে মঙ্গোলিয়ার রাজধানী উলানবাটরের নামও। তবে হোয়াইট হাউসের পক্ষ থেকে স্থান নিয়ে কোনো মতামত এখনো দেওয়া হয়নি।

Leave a Reply