গ্লোবাল উইমেনস লিডারশিপ অ্যাওয়ার্ড পাচ্ছেন শেখ হাসিনা

0
12

‘গ্লোবাল উইমেনস লিডারশিপ অ্যাওয়ার্ড’ পাচ্ছেন প্রধামন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশসহ এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নারী শিক্ষা ও ব্যবসায়িক উদ্যোগ বিষয়ে শেখ হাসিনার নেতৃত্বের জন্য যুক্তরাষ্ট্রভিত্তিক গ্লোবাল সামিট অব উইমেন এ পুরস্কার দিচ্ছে।

গত বছর জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এই পুরস্কার পেয়েছিলেন। বৃহস্পতিবার অস্ট্রেলিয়ায় তিন দিনের সফরে যাবেন প্রধানমন্ত্রী। শুক্রবার সিডনিতে এক অনুষ্ঠানে ওই পুরস্কার গ্রহণ করবেন তিনি।

সেখানে নারীর ক্ষমতায়ন ও জাতীয় উন্নয়নে তাদের মূলধারায় নিয়ে আসার ক্ষেত্রে তার সরকারের উদ্যোগ তুলে ধরে বক্তব্য দেবেন শেখ হাসিনা। পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন।

এটি আজীবন সম্মাননা উল্লেখ করে মন্ত্রী বলেন, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের আমন্ত্রণে ২৬ এপ্রিল থেকে ২৮ এপ্রিল পর্যন্ত দেশটিতে সফরে যাবেন শেখ হাসিনা। বাংলাদেশে লিঙ্গ সমতা নিশ্চিত করার জন্য ২০১৮ সালের বিশ্ব নারী শীর্ষ সম্মেলনে (গ্লোবাল সামিট অব উইমেন) তাকে আমন্ত্রণ জানানো হয়েছে।

সফরে শনিবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠক হবে। আলোচনায় শিক্ষা, ক্রীড়া, মানবসম্পদ উন্নয়ন, বাণিজ্য ও বিনিয়োগ, জ্বালানি ও বিদ্যুৎ, কৃষি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রাধান্য পাবে।

সুত্রঃ সমকাল।

Leave a Reply