টক-ঝাল-মিষ্টি বন্ধুত্ব এবার ফ্রেমেবন্দি

0
8

প্রথম প্রেমে পড়া। স্কুলে পালিয়ে ঘুরতে যাওয়া। বন্ধু জানে সব গোপন কম্মটি। আসলে জীবনের সবচেয়ে পুরনো সময়ের টক, ঝাল, মিষ্টি দিন গুলির কথা তো স্কুল বন্ধুরাই জানে! আর সেই পুরনো বন্ধুত্ব ফ্রেমেবন্দি করতে চলেছেন পরিচালক দেবারতি গুপ্ত। সিনেমার নাম ‘অনেক দিনের পরে’।

‘যোগাযোগ রাখব’! স্কুলে শেষে সব বন্ধুরা একে-অপরে এই চরাচরিত কথার সঙ্গে বিদায় জানায়। কিন্তু সত্যি কী তাই হয়! প্রথম প্রথম মাঝে মাঝে দেখা করা। ঘুরতে যাওয়া। তারপর ফোন যোগাযোগ। শেষে সেইটুকুও বন্ধ হয়ে যায়। স্কুলের টিফিন বক্সের মধ্যেই আটকে পড়ে বন্ধুত্ব। কিন্তু আজকাল সোশ্যাল মিডিয়ার দৌলতে পুরনো বন্ধুত্ব আবার ফিরছে। এখান থেকে শুরু ‘অনেক দিনের পরে’-এর গল্প।

আঠেরো বছর পর স্কুলের ১৫০ জন বন্ধুকে ফেসবুকে একজায়গায় করেন স্বাগত। সঙ্গে প্ল্যানও করে ফেলে গেট-টুগেদারের। কিন্তু দেখা যায় বন্ধুত্বের মিলনের দিন মোটে পৌঁছায় ৪ জন। যারা ফেলে আসা সময়কে দাঁড়িপাল্লায় মেপে নেয়। হিসেব কষে বর্তমানের লাভ ক্ষতি। কিন্তু এতদিন পর মুখোমুখি তাঁরা কী আগের মতোই ভরসা করতে পারবে একে-অপরকে!আগের মতোই কী হাতে তুলে দিতে পারবেন মুঠোবন্দি দৈনন্দিনের জহর-মানিক! যা নিয়ে এই সিনেমার গল্প।

মেয়েবেলার গল্পকেই ফ্রেমবন্দি করেছেন পরিচালক দেবারতি গুপ্ত। পরিচালকের কথায়, ” এই ছবির প্রত্যেকটা চরিত্রই কাল্পনিক। তবে এ আমাদের মেয়েবেলার গল্প। আমরা যারা লেট নাইন্টিজে স্কুল করেছি, তারা বা আরও অনেকেই এই ছবির সঙ্গে রিলেট করতে পারবেন বলেই আমার মনে হয়। এক দিকে পুরনো বন্ধু, অন্য দিকে এখনকার সোশ্যাল লাইফের সঙ্গে মানিয়ে নেওয়ার চাপ। এ সব নিয়েই গল্প।”

বহু দিন পর দেখা হওয়া চার বন্ধুর ভূমিকায় দেখা যাবে স্বস্তিকা মুখোপাধ্যায়, সুদীপ্তা চক্রবর্তী, রূপাঞ্জনা মিত্র এবং পালোমি ঘোষ। আপাতত এই শহরে চলছে ছবি শ্যুটিং পর্ব। সব ঠিক মতো এগোলে চলতি বছর শীতের মরশুমে মুক্তি পাবে ছবিটি।

Leave a Reply