তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বহালের জন্য কমনওয়েলথভুক্ত দেশগুলোকে চিঠি দিচ্ছে বিএনপি!

0
13

দেশের সার্বিক পরিস্থিতি তুলে ধরে কমনওয়েলভুক্ত দেশগুলোকে চিঠি দেবে বিএনপি। আগামী ১৬ এপ্রিল লন্ডনে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক এ সংস্থাটির সম্মেলনের আগেই এ চিঠি দেওয়া হবে। বিএনপির আন্তর্জাতিক উইংয়ে কাজ করেন— এমন দায়িত্বশীল একাধিক ব্যক্তি বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আন্তর্জাতিক উইং সূত্রটি জানায়, চিঠিতে বাংলাদেশের গণতন্ত্রের পরিবেশ, খালেদা জিয়ার বিচার প্রক্রিয়া এবং আগামী সংসদ নির্বাচনে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে করার যৌক্তিকতা তুলে ধরা হবে।

বাংলাদেশসহ কমনওয়েলথভুক্ত দেশের সংখ্যা ৫৩টি।

সূত্র জানায়, মঙ্গলবার (৩ এপ্রিল) সন্ধ্যায় রাজধানীর গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে বিএনপির কূটনৈতিক উইং একটি বিশেষ বৈঠক করে। এই বৈঠকে চূড়ান্ত হয় চিঠি দেওয়ার সিদ্ধান্ত। বৈঠকে আমির খসরু মাহমুদ চৌধুরী, ইনাম আহমেদ চৌধুরী, রিয়াজ রহমান, সাবিহ উদ্দিন আহমদসহ অনেক শীর্ষস্থানীয় নেতা উপস্থিত ছিলেন। এছাড়া ভারপ্রাপ্ত চেয়ারম্যানের নির্দেশে সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ও নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়ালকে আন্তর্জাতিক উইংয়ে চূড়ান্তভাবে যুক্ত করা হয়।

সূত্র জানায়, বিগত একমাসে অন্তত পাঁচ বার বৈঠক করে আন্তর্জাতিক উইং। সবশেষ মঙ্গলবার রাতের বৈঠকে সিদ্ধান্ত হয় কমনওয়েলথভুক্ত দেশগুলোকে চিঠি দেওয়ার। এরই মধ্যে চিঠির খসড়া তৈরি হয়েছে। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সুস্থ হয়ে আজ-কালের মধ্যে কাজে ফিরলেই তার উপস্থিতিতেই তারেক রহমানের সঙ্গে পরামর্শ করে চিঠি চূড়ান্ত করা হবে। মির্জা ফখরুল অসুস্থ বোধ করায় সোমবার (২ এপ্রিল) থেকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি আছেন।
জানতে চাইলে মঙ্গলবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বাংলা ট্রিবিউনকে সরাসরি উত্তর দেননি। তবে তিনি বলেন, ‘আমরা এখনও কোনও সিদ্ধান্ত নিইনি। এখনও আলোচনা হয়নি। আলাপ করবো সামনে। দেখা যাক।’

চেয়ারপারসনের কার্যালয়ের প্রভাবশালী একটি সূত্র জানায়, সবশেষ পরিস্থিতির মধ্যে আট সিনিয়র নেতার বিরুদ্ধে ব্যাংক লেনদেনের বিষয়টিও যুক্ত হয়েছে। এছাড়া সামগ্রিকভাবে বিরোধী দলের রাজনীতির বিষয়টি যুক্ত থাকবে চিঠিতে। সুত্রঃ বাংলা ট্রিবিউন।

Leave a Reply