‘তিতলি’ ভুলে যান! ধেয়ে আসছে আরও পাঁচ সাইক্লোন!

0
5
প্রতীকী ছবি

কলকাতা : ধেয়ে আসছে আরও পাঁচটি ঘূর্ণিঝড়। এমনটাই জানাচ্ছে কেন্দ্রীয় হাওয়া অফিস। একদিকে তিতলি , অন্যদিকে লুবন। বঙ্গোপসাগর ও আরব সাগরের উপর দুই ঝড়ের জের পড়েছে দেশের বিভিন্ন রাজ্যে। তিতলির জেরে ওলটপালট হয়েছে ওডিশা উপকূল। বাংলাতেও চলছে বৃষ্টি। আকাশের মুখ ভার শনিবার সকালেও। এখানেই শেষ নয় বলে জানা যাচ্ছে হাওয়া অফিস সূত্রে।

এই বছরের শেষ পর্যন্ত সাগরের বুকে আছড়ে পড়বে আরও পাঁচ ঘূর্ণিঝড়। সেগুলি বিভিন্ন সময়ে বিভিন্ন নাম নিয়ে হানা দেবে বঙ্গোপসাগর এবং আরব সাগরের উপর। এই তালিকায় রয়েছে বুলবুল, গাজা, পবন, ফেথাই, আমফেন নামক ট্রপিকাল সাইক্লোনগুলি। তিতিলির পরে বুলবুল নামটিও দেওয়া পাকিস্তানের। গাজা ও পবন নামটি দিয়েছে শ্রীলঙ্কা, ফেথাই এবং আমফেন নামকরণ করেছে থাইল্যান্ড। কিন্তু বছরের শেষে এখনও এতগুলি সাইক্লোন?

আবহবিদরা জানাচ্ছেন, ডিসেম্বর পর্যন্ত ট্রপিক্যাল সাইক্লোন তৈরি হয় সাগরে। তাই এগুলো বছরের শেষ পর্যন্ত চলতেই পারে। বাংলার উপর এগুলির কতটা প্রভাব ফেলবে বা আদৌ কোনও প্রভাব ফেলবে কি না তা এখন থেকে বলা সম্ভব নয় বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

বর্তমানে তিতলি গভীর নিম্নচাপ থেকে নিম্নচাপ থেকে একটি সুস্পষ্ট নিম্নচাপে পরিনত হয়েছে। আরও শক্তি ক্ষয় করেছে। গত ছয় ঘণ্টায় আরও উত্তর পূর্ব দিকে এগিয়ে গিয়েছে। এরপরেই শক্তি ক্ষয় করেছে সেটি। নিম্নচাপটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর রয়েছে। দুপুর থেকে বৃষ্টি একেবারেই কমে যাবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। তবে সমুদ্রে এখনও যেতে নিষেধ করেছে হাওয়া অফিস। কারন উপকূলীয় অঞ্চলে এখনও ঘণ্টায় ৩৫ থেকে ৫৫ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে হাওয়া বইবে।
// সুত্রঃ kolkata24x7//

Leave a Reply