ত্রিপুরার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন- বিপ্লব কুমার দেব!

0
26
ভারতের ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন বিপ্লব কুমার দেব।

শুক্রবার ত্রিপুরার রাজধানী আগরতলার আসাম রাইফেলসের মাঠে আয়োজিত অনুষ্ঠানে শপথ গ্রহণ করেন তিনি। এর মধ্যে দিয়ে ত্রিপুরায় দীর্ঘ ২৫ বছরের বাম শাসনের অবসান ঘটিয়ে বিজেপি নেতৃত্বাধীন জোটের শাসন শুরু হলো।

শপথ গ্রহণ অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ক্ষমতাসীন বিজেপি প্রধান অমিত শাহসহ শীর্ষ বিজেপি নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

রাজ্যের বিদায়ী মুখ্যমন্ত্রী মানিক সরকারকেও শপথ অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়েছিলেন বিপ্লব সরকার। সেই আমন্ত্রণে সাড়া দিয়ে মানিক সরকারও ছিলেন অনুষ্ঠানে।

গত ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ত্রিপুরা রাজ্যের বিধানসভা নির্বাচনে বিপ্লব দেবের নেতৃত্বে বিজেপি জোট ৬০টি আসনের মধ্যে ৪৩টিতে জয়লাভ করে, যার মধ্যে বিজেপি এককভাবে পায় ৩৫টি আসন। বিপ্লব কুমার দেব নিজেও একটি আসনে বিশাল ব্যবধানে বিজয়ী হন।

বিপ্লব ত্রিপুরা রাজ্য বিজেপির দায়িত্ব পান ২০১৬ সালে ৭ জানুয়ারি। এর আগে তিনি আরএসএসের সঙ্গে যুক্ত ছিলেন। এই সংগঠনের সঙ্গে সম্পৃক্ততার কারণে ১৫ বছর দিল্লিতেও কাটিয়েছেন বিপ্লব। সেখানে তিনি একটি ব্যায়ামাগারের প্রশিক্ষক হিসেবে কাজ করতেন।

বিপ্লব কুমার দেব ভারতের কেন্দ্রীয় সরকারে থাকা দলটির সবচেয়ে কম বয়সী রাজ্য সভাপতি। এই যুবনেতা দলের দায়িত্ব নেওয়ার মাত্র দুই বছরের মাথায় ২৫ বছরের বাম শাসনের পতন ঘটিয়ে লাল থেকে গেরুয়া রঙে রাঙিয়ে দিলেন ত্রিপুরাকে। এর আগে বিপ্লব দিল্লি ও মধ্যপ্রদেশের বিজেপির হয়ে কাজ করেছেন।

Leave a Reply