নিউজিল্যান্ডে শক্তিশালী ভূমিকম্প!

0
15

শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল নিউজিল্যান্ডের উত্তর দ্বীপাঞ্চলজুড়ে। মঙ্গলবার (৩০ অক্টোবর) স্থানীয় সময় বিকেল ৩টা ২০ মিনিটে (বাংলাদেশ সময় সকাল ৮টা ২০) দেশের উত্তরের নিউ প্লেমাউথ শহরে ৬.১ মাত্রায় ভূমিকম্প আঘাত হানে।

অস্ট্রেলিয়ার জিও সায়েন্সের মতে, নিউজিল্যান্ডের সরকার বিভাগ থেকে জানানো হয়েছে, বিকেল ৩টা ২০ মিনিটে ভূমিকম্প আঘাত হানে উত্তরাঞ্চলে। আর ওই ভূমিকম্প দেশটির রাজধানী ওয়েলিংটন ও এওয়াকল্যান্ড শহরের মধ্যবর্তী স্থানে প্রভাব ফেলে। ভূমিকম্পটি প্রায় ৩০ সেকেন্ড স্থায়ী ছিল বলেও জানানো হয়।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, অস্ট্রেলিয়ার এক নারী নিউজিল্যান্ডে ভ্রমণে থেকে জানিয়েছেন, তিনি দুইটি কম্পন অনুভূত করেছেন। এছাড়া দেশটির উত্তরের বিমানবন্দরে যে প্লেনগুলো অবতরণ করার কথা ছিল, সেগুলো অন্যদিকে ব্যবস্থা করে দেওয়া হয়েছে।

এদিকে, দেশটিতে গত কয়েকবছরের ইতিহাসে শক্তিশালী ভূমিকম্পের মধ্যে এটি একটি। ২০১৬ সালের নভেম্বরে ৭.৮ মাত্রায় ভূমিকম্প আঘাত হেনেছিল প্রশান্ত মহাসাগরের এই অঞ্চলের উত্তরের কাইকউরার কাছে। ওই সময় দুইজনের প্রাণহানিও ঘটেছিল। তবে এই ঘটনায় এ ধরনের কোনো খবর পাওয়া যায়নি এখনও।
//সুত্রঃ সমকাল/বাংলানিউজ২৪//

Leave a Reply