পাশের হারে শীর্ষে রাজশাহী, জিপিএ-৫ বেশি ঢাকায়!

0
26

সারা দেশে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষার পাসের হারে টানা ষষ্ঠবারের মতো শীর্ষে রয়েছে রাজশাহী বোর্ডের শিক্ষার্থীরা। আর জিপিএ-৫ প্রাপ্তিতে শীর্ষস্থান ধরে রেখেছে ঢাকা বোর্ড।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ রোববার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন।

তিনি জানান, এবার ৭৭ দশমিক ৭৭ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, যাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ১০ হাজার ৬২৯ জন।

রাজশাহী বোর্ডে সবচেয়ে বেশি ৮৬ দশমিক ০৭ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। আর সবচেয়ে কম পাস করেছে সিলেট বোর্ডে, ৭০ দশমিক ৪২ শতাংশ। ২০১৭ সালে রাজশাহী বোর্ডে সর্বোচ্চ ৯০ দশমিক ৭০ শতাংশ শিক্ষার্থী পাস করে।

এবার ঢাকা বোর্ডে পাশের হার ৮১ দশমিক ৪৮ শতাংশ, বরিশালে ৭৭ দশমিক ১১, যশোরে ৭৬ দশমিক ৬৪, চট্টগ্রামে ৭৫ দশমিক ৫০, দিনাজপুর বোর্ডের ৭৭ দশমিক ৬২ এবং কুমিল্লা বোর্ডে ৮০ দশমিক ৮০ শতাংশ। অন্যদিকে মাদ্রাসা বোর্ডে ৭০ দশমিক ৮৯ শতাংশ ও কারিগরি বোর্ডের ৭১ দশমিক ৯৬ শতাংশ শিক্ষার্থী পাশ করেছে।

আর সবচেয়ে বেশি জিপিএ-৫ পেয়েছে ঢাকা বোর্ডে, ৪১ হাজার ৫৮৫ জন। এসএসসিতে ২০০১ সালে থেকে গ্রেডিং পদ্ধতি চালুর পর থেকে ঢাকা বোর্ডের শিক্ষার্থীরা জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে শীর্ষে রয়েছে।

এবার রাজশাহী বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১৯ হাজার ৪৯৮ জন, কুমিল্লায় ৬ হাজার ৮৬৫ জন, যশোরে ৯ হাজার ৩৯৫ জন, চট্টগ্রামে ৮ হাজার ৯৪ জন, বরিশালে ৩ হাজার ৪৬২ জন, সিলেটে ৩ হাজার ১৯১ জন এবং দিনাজপুর বোর্ডের ১০ হাজার ৭৫৫ শিক্ষার্থী। এছাড়া মাদ্রাসা বোর্ডের ৩ হাজার ৩৭১ জন ও কারিগরি শিক্ষা বোর্ডের ৪ হাজার ৪১৩ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। সুত্রঃ সমকাল।

Leave a Reply