পাসপোর্টে নাম পেশা বয়স এখন থেকে পরিবর্তন হবে না!

0
22

পাসপোর্টে এখন থেকে নাম, পেশা ও বয়স পরিবর্তন করা হচ্ছে না। আগে যে নাম, পেশা ও বয়স দিয়ে পাসপোর্ট করা হয়েছে তা বহাল থাকবে। তবে নামের বানানে কোনো ভুল থাকলে সেটা পরিবর্তন করা যাবে বলে জানিয়েছেন ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের (ডিআইপি) মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মো. মাসুদ রেজওয়ান।

গতকাল দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে ডিআইপি সদর দফতরে পাসপোর্ট অ্যান্ড ইমিগ্রেশন রিপোর্টার্স ফোরামের (পিআইআরএফ) কার্যনির্বাহী কমিটির সঙ্গে সৌজন্য সাক্ষাতে তিনি এসব কথা বলেন। এ সময় ডিআইপির অতিরিক্ত মহাপরিচালক সেলিনা বানু, এটিএম আবু আসাদ, ঢাকা বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের পরিচালক মো. আব্দুলাহ আল মামুন প্রমুখ উপস্থিত ছিলেন।

ডিআইপি ডিজি বলেন, পাসপোর্ট রি-ইস্যুর জন্য আবেদনকারীরা যখন-তখন নিজ/পিতা/মাতার নাম, পেশা এবং বয়স পরিবর্তন করে পাসপোর্ট গ্রহণ করায় গ্রাহককে বিদেশের ইমিগ্রেশনে প্রতিবন্ধকতায় পড়তে হচ্ছে। সেই সঙ্গে বহির্বিশ্বে নিজ দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। তাই এখন থেকে বানান সংশোধন ছাড়া অন্য কোনো পরিবর্তন করা যাবে না। তবে অপারেটর কর্তৃক ভুল সংশোধন করা যাবে।

পাসপোর্ট করতে আসা গ্রাহকরা অফিসিয়ালি কোনো ধরনের হয়রানির শিকার হচ্ছে না। তবে ফরম পূরণ করতে, সত্যায়িত করতে, পুলিশ ভেরিফিকেশন এবং ব্যাংকে টাকা জমা দিতে গিয়ে গ্রাহকরা দালালের খপ্পরে পড়ছে। এর দায় পাসপোর্ট অধিদফতর নিবে না। তবে এসব হয়রানি বন্ধে কাজ চলছে। স্মার্ট কার্ড হয়ে গেলে সত্যায়ন ও পুলিশ ভেরিফিকেশন প্রয়োজন হবে না।

সৌজন্য সাক্ষাতে সংগঠনের সভাপতি আছাদুজ্জামান, সাধারণ সম্পাদক আতাউর রহমান, সহ-সভাপতি জামিউল আহসান সিপু, যুগ্ম-সম্পাদক আলী আজমসহ পিআইআরএফ’র নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এর আগে পিআইআরএফ’র নেতৃবৃন্দ ডিআইপি ডিজিকে ফুলেল শুভেচ্ছা জানান এবং ক্রেস্ট প্রদান করেন। সুত্রঃ ইত্তেফাক

Leave a Reply