প্রাথমিকের বৃত্তির ফল প্রকাশ মঙ্গলবার

0
18

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার বৃত্তির ফল মঙ্গলবার প্রকাশ করা হবে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে (www.dpe.gov.bd) এ ফল পাওয়া যাবে।

সোমবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঝরে পড়া রোধ, শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের উপস্থিতি বৃদ্ধি, শিক্ষার্থীদের মেধার স্বীকৃতি স্বরূপ প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ভাল ফলাফলের ভিত্তিতে বৃত্তি প্রদান করা হয়।

আগে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের বৃত্তি দেয়ার জন্য পৃথক পরীক্ষা নেয়া হতো। ২০১০ সাল থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে উপজেলা বা ওয়ার্ড ভিত্তিক এই বৃত্তি দেয়া হচ্ছে।

এবার বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধির পাশাপাশি বৃত্তির অর্থের পরিমাণও বাড়ানো হয়েছে।

প্রাথমিক পরীক্ষার বৃত্তির ফল প্রকাশ উপলক্ষে মঙ্গলবার সকাল ১১টার দিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান প্রাথমিক বৃত্তির ফলাফলের বিভিন্ন তথ্য তুলে ধরবেন।

মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আসিফ-উজ্জ জামান, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. আবু হেনা মোস্তফা কামালসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা সংবাদ সম্মেলনে উপস্থিত থাকবেন।

প্রসঙ্গত, গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত প্রাথমিক সমাপনী পরীক্ষায় ৯৫ দশমিক ১৮ শতাংশ ও ইবতেদায়িতে ৯২ দশমিক ৯৪ শতাংশ শিক্ষার্থী পাস করে। এদের মধ্যে প্রাথমিকে ২ লাখ ৬২ হাজার ৬০৯ জন ও ইবতেদায়িতে ৫ হাজার ২৩ জন জিপিএ-৫ পায়।

গত বছরের ১৯ থেকে ২৬ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত এ পরীক্ষার অনেক প্রশ্নপত্র আগেই ফেসবুকে পাওয়া যায় বলে সে সময় অভিযোগ ওঠে। সুত্রঃ সমকাল।

Leave a Reply