ভারতের দুই যুদ্ধবিমান ভূপাতিত, বৈমানিক আটক: পাকিস্তান!

0
24
ভারতীয় বিমানবাহিনীর যুদ্ধবিমান। ছবি: সংগৃহীত

কাশ্মীরে ভারতের বিমানবাহিনীর দুটি জেট বিমান ভূপাতিত করার ও একজন বৈমানিককে (পাইলট) আটক করার দাবি করেছে পাকিস্তান। অবশ্য এ নিয়ে ভারতের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি। আজ বুধবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, কাশ্মীরের আকাশসীমায় দুটি ভারতীয় বিমানকে গুলি করে ভূপাতিত করা হয়েছে। পাকিস্তানের এক মুখপাত্র বলেছেন, এ ঘটনায় এক বৈমানিককে আটক করেছে পাকিস্তান।

পাকিস্তান সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর টুইটারে দাবি করেছেন, ভূপাতিত ভারতীয় জেট বিমানের একটি পড়েছে পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে ও অপরটি পড়েছে ভারতীয় অংশে।

ভারতীয় বিমানবাহিনী সূত্রের দাবি, পাকিস্তানের যুদ্ধবিমান ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর সীমান্তের নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করেছিল কিন্তু তাদের ফেরত পাঠাতে বাধ্য করা হয়েছে। ভারতীয় এ দাবির পরপরই পাকিস্তানের পক্ষ থেকে দুটি বিমান ভূপাতিত করার বিবৃতি দেওয়া হয়।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের এক সরকারি কর্মকর্তা এএফপিকে বলেছেন, পাকিস্তানি যুদ্ধবিমান কিছুক্ষণের জন্য ভারতীয় সীমানায় ঢুকেছিল, কিন্তু তাদের ভারতীয় বিমানবাহিনী ফিরে যেতে বাধ্য করেছে।

পিটিআইয়ের প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানের যুদ্ধবিমান পুনচ ও নওশেরা নিয়ন্ত্রণরেখা অতিক্রম করে। ফিরে যাওয়ার সময় তারা বোমা ফেলে গেছে। এ ঘটনায় তাৎক্ষণিক ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর বিবৃতিতে বলেছে, তাদের বিমানবাহিনী সীমান্ত এলাকায় আঘাত (স্ট্রাইক) এনেছে। তবে ওই হামলা সম্পর্কে বিস্তারিত জানায়নি তারা। তবে এটাকে বেসামরিক হামলা বলেছে। তাদের উত্তেজনা বাড়ানোর কোনো ইচ্ছা নেই।

// সুত্রঃ প্রথম আলো//

Leave a Reply