মনোনয়ন বাতিল ইসির বিষয়, সরকারের হাত নেই: কাদের

0
50

একাদশ জাতীয় নির্বাচনে বিএনপির প্রার্থীদের মনোনয়নপত্র বাতিলের বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, মনোনয়নপত্র বাতিল আইনি ও নির্বাচন কমিশনের বিষয়।এর সঙ্গে সরকারের কোনো সংযোগ নেই।

সোমবার সকালে ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

সেতুমন্ত্রী বলেন, মনোনয়ন বাতিলের যে ঘটনা ঘটেছে, এটা নির্বাচনী আইন লঙ্ঘনের কারণেই হয়েছে। এটা নির্বাচন কমিশনের (ইসি) ব্যাপার, আইনি বিষয়।এখানে আওয়ামী লীগের কিছুই করার নেই।

রোববার একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে দেখা গেছে বিএনপির শীর্ষ নেত্রী খালেদা জিয়াসহ দলটির বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থীর মনোনয়ন বাতিল হয়ে গেছে।

আওয়ামী লীগ একপাক্ষিক নির্বাচন চায় না এমনটি জানিয়ে ওবায়দুল কাদের বলেন, গণতন্ত্র হচ্ছে দুই চাকার বাইসাইকেল।একটা চাকার বিপরীতে আরেকটা চাকা থাকে। ভোটে কে বিরোধী দল হবে সেটা জনগণ ঠিক করবে।

তিনি বলেন, বিরোধীদের আটকে রেখে আমরা একতরফা নির্বাচন করব, ফাঁকা মাঠে গোল দেব, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোটেও সেটা চান না।

ওবায়দুল কাদের বলেন, আমরা চেষ্টা করব লেভেল প্লেয়িং ফিল্ড (সমতল ক্রীড়াভূমি) যেন নষ্ট না হয়। কোনো অবস্থাতেই একতরফা ভোট আমরা করতে চাই না।

তিনি বলেন, নির্বাচনে কাকে ভোট দেবে সেটি জনগণ সিদ্ধান্ত নেবে। আমরা ফাঁকা মাঠে গোল দেব, প্রধানমন্ত্রী এটি কোনোভাবেই চান না।

সরকার সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচন করতে চায় জানিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আমরা একটি ক্রেডিবল ইলেকশন করতে চাই। গতবার বিএনপি ভোটে না এসে যে অবস্থা তৈরি হয়েছিল, আশা করি সেটি এবার হবে না। কোনো অবস্থাতেই নির্বাচনের পরিবেশ ক্ষুণ্ন হোক-এটি আমরা চাই না।

আওয়ামী লীগ এক কথায় বিশ্বাসী-এমনটি জানিয়ে তিনি বলেন, আমাদের তো জনগণের মধ্যেই থাকতে হবে। দলের গুরুত্বপূর্ণ পদে থেকে আমার একটি দায়িত্ব আছে। এখন এক কথা বলব, আজ থেকে ২৬-২৭ দিন পর যদি এর ব্যত্যয় ঘটে, তখন কি হবে। আমরা এক কথায় বিশ্বাসী।
// সুত্রঃ যুগান্তর/সমকাল/ প্রথম আলো//

Leave a Reply