মেসির গোলে লা লিগা চ্যাম্পিয়ন বার্সেলোনা!

0
8

মৌসুমের শুরু থেকেই পাওয়া গিয়েছিল আভাস, সবাই বুঝতে পেরেছিল এবারের লা লিগা চ্যাম্পিয়ন হতে যাচ্ছে বার্সেলোনা। তবু অ্যাতলেটিকো মাদ্রিদের দারুণ প্রতিদ্বন্দ্বিতার কারণে অপেক্ষা করতে হয়েছে ৩৫ ম্যাচ পর্যন্ত।

শনিবার লেভান্তেকে ১-০ গোলে হারিয়ে ২৬তম লিগ শিরোপা জিতেছে স্প্যানিশ ক্লাব বার্সেলোনা। দিনের প্রথম ম্যাচে অ্যাতলেটিকো পয়েন্ট খোয়ালে মাঠে নামার আগেই চ্যাম্পিয়ন হয়ে যেত বার্সা। কিন্তু আত্মঘাতী গোলে জয় পায় অ্যাতলেটিকো। ফলে দীর্ঘায়িত হয় বার্সেলোনার শিরোপা উল্লাসের অপেক্ষা।

তবে সে অপেক্ষা ছিলো মাত্র কয়েক ঘণ্টার। আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসির একমাত্র গোলে লেভান্তেকে হারিয়েই ঘরের মাঠে শিরোপা উদযাপন করেছে আর্নেস্ত ভালভার্দের শিষ্যরা।

এ নিয়ে টানা দ্বিতীয়বারের মতো লা লিগা চ্যাম্পিয়ন হলো কাতালান ক্লাবটি। এছাড়া গত ১১ মৌসুমে বার্সেলোনার অষ্টম শিরোপা এটি। আর সবমিলিয়ে স্পেনের ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসরে এটি তাদের ২৬তম শিরোপা।

ন্যু ক্যাম্পে লেভান্তের বিপক্ষে ম্যাচটিতে শুরুর একাদশে মেসিসহ বেশ কয়েকজন ফুটবলারকে বাইরে রাখেন ভালভার্দে। কিন্তু গোলের দেখা পাননি লুইস সুয়ারেজ, ফিলিপ্পে কৌতিনহোরা। প্রথমার্ধ শেষের আগ দিয়ে কৌতিনহোর ফ্রি-কিক ফিরে আসে ক্রসবারে লেগে।

ফলে গোলের আশায় দ্বিতীয়ার্ধের শুরুতেই মেসিকে মাঠে নামান বার্সা কোচ। ম্যাচের ভাগ্য গড়ে দিতে খুব বেশ সময় নেননি এ আর্জেন্টাইন জাদুকর। ৬২তম মিনিটে আর্তুরো ভিদালের পাস ধরে সুনিপুণ দক্ষতায় গোলরক্ষককে পরাস্ত করেন মেসি।

পুরো ম্যাচে গোল হয় এই একটিই। এ নিয়ে এবারের লিগে সর্বোচ্চ গোলদাতা মেসির মোট গোল হলো ৩৪টি। লা লিগায় বদলি খেলোয়াড় হিসেবে এটা তার ২৪তম গোল, একবিংশ শতাব্দীতে যা সর্বোচ্চ।

শেষদিকে বেশ কিছু দুর্দান্ত আক্রমণ সাজিয়েছিল লেভান্তে। কিন্তু গোলরক্ষক মার্ক টের স্টেগানের দৃঢ়তায় সে যাত্রায় বেঁচে যায় বার্সেলোনা। ম্যাচ শেষের বাঁশি বেজে উঠতেই একসঙ্গে কেঁপে ওঠে পুরো ন্যু ক্যাম্প।

৩৫ ম্যাচ শেষে ২৫ জয় এবং ৮ ড্রতে ৮৩ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে শিরোপা নিশ্চিত করা বার্সেলোনা। সমান ম্যাচে দুইয়ে থাকা অ্যাতলেটিকোর পয়েন্ট ৭৪ এবং ৬৫ পয়েন্ট নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে রিয়াল মাদ্রিদ।

// সূত্রঃ জাগো নিউজ২৪/প্রথম আলো/ যুগান্তর//

Leave a Reply