মেসি-রোনাল্ডো যুগ শেষ!

0
46

গেল এক দশকে দোর্দণ্ড প্রতাপে ফুটবল বিশ্ব শাসন করেছেন লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এসময়ে সমান পাঁচবার করে ব্যালন ডি’অর জিতেছেন তারা। এবার তাদের দ্বৈতশাসনের অবসান ঘটছে! এ দুই প্রতিদ্বন্দ্বীকে পেছনে ফেলে ফুটবলের সর্বোচ্চ মর্যাদার পুরস্কারটি জিতছেন মাঝমাঠের শিল্পী লুকা মদরিচ।

সবশেষ ২০০৭ সালে ব্যালন ডি’অর জেতেন ব্রাজিল সুপারস্টার কাকা। এরপর মেসি-রোনাল্ডোর রাজত্ব। বাকি সময়ে পাঁচবার করে তা ভাগাভাগি করে নেন তারা। এ পথে অসংখ্য রেকর্ড ভেঙেছেন ও গড়েছেন দুই চিরপ্রতিদ্বন্দ্বী। বিশ্বকাপ বাদে ক্লাব ফুটবলে জিতেছেন সবকিছুই।

এবারও এ ব্যালন ডি’অরের দৌড়ে মনোনয়ন পেয়েছেন মেসি-রোনাল্ডো। ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় রয়েছেন আধুনিক ফুটবলের দুই দিকপাল। তবে ইউরোপের শীর্ষস্থানীয় সংবাদমাধ্যমগুলো যে খবর দিচ্ছে, তাতে তাদের কারও শোকেসে ব্যালন ডি’অর উঠছে না। এটি উঠছে রিয়াল মাদ্রিদের মিডফিল্ডার মদরিচের হাতে। লস ব্লাঙ্কোদের চ্যাম্পিয়নস লিগ জেতানোর পাশাপাশি ক্রোয়েশিয়াকে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে তোলায় এ পুরস্কার পাচ্ছেন তিনি। এ বছর উয়েফা ও ফিফা বর্ষসেরার পুরস্কারও উঠেছে তার হাতে।

প্যারিসে জমকালো অনুষ্ঠানে ৬৩তম বিজয়ীর হাতে তুলে দেয়া হবে ব্যালন ডি’অর। পুরস্কারটি ঘোষণা করবে পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ফ্রান্স ফুটবল ম্যাগাজিন। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন সাবেক ফরাসি ফুটবলার ডেভিড জিনোলা। আগে থেকে নানা প্রোগ্রাম হলেও মূল অনুষ্ঠান শুরু হবে বাংলাদেশ সময় রাত ২টায়।

সেখানে শেষ হাসি হাসবেন মদরিচই। সেই হাসি বুকে শেল হয়ে বিঁধবে বলে অনুষ্ঠানে যাচ্ছেন না সিআর সেভেন ও ছোট ম্যাজিসিয়ান। ২০০৬ সালের পর প্রথমবারের মতো সেরা তিনেই নেই বার্সেলোনার আর্জেন্টাইন ফরোয়ার্ড!

ফাঁস হওয়া খবর অনুযায়ী, ব্যালন ডি’অরের দৌড়ে দ্বিতীয় হয়েছেন রোনাল্ডো আর তৃতীয় আঁতোয়া গ্রিজমান। ফ্রান্স ফুটবল ম্যাগাজিন এবারই প্রথম চালু করেছে বর্ষসেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কার। সেটি উঠছে বিশ্বকাপজয়ী ফরাসি উইঙ্গার কিলিয়ান এমবাপ্পের হাতে।

ফুটবলবোদ্ধাদের মত, এরই সঙ্গে মেসি-রোনাল্ডো যুগের অবসান হচ্ছে! নতুন যুগের সূচনা হচ্ছে। প্রথমজনের বয়স হয়েছে ৩১, দ্বিতীয়জনের ৩৩। এরই মধ্যে সেরাটা দিয়ে ফেলেছেন তারা। দিন যত গড়াবে, ততই পড়তির দিকে অগ্রসর হবে দুই মহাতারকার ফর্ম। এখন তাদের ক্যারিয়ার গোধূলিলগ্নে।
// সুত্রঃ যুগান্তর//

Leave a Reply