মোদির অ্যাপ কেলেঙ্কারি!

0
15

ডেটা যাচ্ছে বিদেশে। গত কয়েকদিন ধরেই এই অভিযোগে তোলপাড় জাতীয় রাজনীতি। প্রথমে নমো অ্যাপ পরে কংগ্রেসের অ্যাপ, অভিযোগ দুইয়ের বিরুদ্ধেই। চলছে কাদা ছোঁড়াছুঁড়ি। এবার নমো অ্যাপ নিয়ে আরও কিছু ভয়ানক তথ্য সামনে আনলেন ফরাসি হ্যাকার।

এই ফরাসি হ্যাকারের ট্যুইটার থেকেই তথ্য ফাঁসের বিষয়টি সামনে এসেছিল। মঙ্গলবার একগুচ্ছ ট্যুইট করে ফের প্রধানমন্ত্রীর নামাঙ্কিত ওই অ্যাপের বিরুদ্ধে আভিযোগ আনলেন ওই হ্যাকার। কোন ডেটা, কোথায় যাচ্ছে- সেসব বর্ণনাও দিয়েছেন তিনি।

ওই হ্যাকার আরও জানিয়েছেন যে, নমো অ্যাপ অ্যান্ড্রয়েড ফোনে ইনস্টল করলে ফোনের মালিকের অজ্ঞাতসারেই নরেন্দ্র মোদীর কাছে পৌঁছে যাচ্ছে।

সোমবার সকালে ফরাসি হ্যাকার এলিয়ট অলডারসন ট্যুইটে লেখেন, ‘INCIndia অ্যান্ড্রয়েড অ্যাপের মেম্বারশিপ নিলেই ব্যক্তিগত ডেটা চলে যায় http:// membership.inc.in-এ।’ HTTPS না হওয়ায় ডেটা সুরক্ষিত থাকে না।

এই ট্যুইট করার কয়েক ঘণ্টা পরই কংগ্রেস গুগল প্লে স্টোর থেকে তাদের অ্যাপ ডিলিট করে দেয়। এরপরই রাহুল গান্ধীকে কটাক্ষ করে উত্তর দেন বিজেপিতে আইটি সেলের প্রধান অমিত মালভ্যা। তিনি ট্যুইটে লেখেন ‘#DeleteNaMoApp প্রচার করতে শুরু করেছিলেন রাহুল গান্ধী। কিন্তু কংগ্রেস নিজেই অ্যাপ স্টোর থেকে তাদের অ্যাপ সরিয়ে দিল। কি লুকোতে চাইছে কংগ্রেস?’

এই বিষয়ে ট্যুইট করেন স্মৃতি ইরানিও। রাহুল গান্ধীকে আক্রমন করে তিনি বলেন, ‘রাহুল গান্ধীজি উত্তর দিন, কেন ভারতীয়দের ডেটা সিঙ্গাপুরের সার্ভারে পাঠানো হচ্ছে?’

প্রধানমন্ত্রী হওয়ার পর নরেন্দ্র মোদী নামে একটি অ্যাপ চালু করেন মোদী৷ আম জনতার সঙ্গে যোগসূত্র গড়ে তোলার লক্ষ্যে এই অ্যাপটি চালু করা হয়৷ অভিযোগ উঠছে, এই অ্যাপ ব্যবহারকারীদের তথ্য একটি মার্কিন কোম্পানির কাছে স্বয়ংক্রিয় পদ্ধতিতে চলে যাচ্ছে বলে অভিযোগ।

Leave a Reply