রেলের ৯০ হাজার পদের বিপরীতে আড়াই কোটি আবেদন!

0
6

রেলের চাকরিতে ৯০ হাজার খালি পদের জন্যে কর্মী নিয়োগের বিজ্ঞাপন দিয়েছিল ভারতীয় রেল। আর তাতে যে পরিমাণে সাড়া মিলিছে তা অভাবনীয়।

৯০ হাজার পদের জন্যে আবেদন জমা পড়েছে ২ কোটি ৫০ লাখ। অর্থাৎ অস্ট্রেলিয়ার মতো দেশের জনসংখ্যার চেয়েও বেশি সংখ্যক মানুষ রেলে চাকরির জন্যে বসে রয়েছেন আশায়।

২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে নিঃসন্দেহে এক বড় চ্যালেঞ্জ নতুন কর্মসংস্থান। সংবাদসংস্থা রয়টার্সকে দেওয়া একটি সাক্ষাত্‍কারে রেল বোর্ডের চেয়ারম্যান অশ্বিনী লোহানি জানিয়েছেন, ‘বেশ কিছু বছর আমরা নতুন কর্মী নিয়োগ করিনি। অনেক পদ খালি পড়ে গিয়েছে। আমাদের নতুন কর্মীর প্রয়োজন আছে।’

গত মাসেই কর্মী নিয়োগের বিজ্ঞাপন দিয়েছিল ভারতীয় রেল। তার জবাবেই সারা দেশ থেকে অনলাইনে আবেদন জমা পড়েছে। শনিবার (৩১ মার্চ) আবেদন জমা দেওয়ার শেষ তারিখ।

যে সব আবেদনকারীকে শর্টলিস্ট করা হবে তাদের লিখিত পরীক্ষায় বসতে হবে। মোট ১৫টি ভাষায় সারা দেশ জুড়ে পরীক্ষা নেওয়া হবে। লিখিত পরীক্ষায় পাশ করলে শারীরিক সুস্থতা পরীক্ষা করা হবে।

কেন্দ্রে মোদী সরকার আসার পর এই প্রথম এত বড় মাপের কোনও সরকারি সংস্থায় কর্মী নিয়োগ হচ্ছে। অর্থনৈতিক সংস্থা সিএমআইই এর প্রধান নির্বাহী কর্মকর্তা মহেশ ব্যাসের মতে, এত পরিমাণে আবেদন জমা পড়ার ঘটনায় প্রমাণ হলো দেশের মানুষ চাকরি নিয়ে কতটা অনিশ্চয়তায় রয়েছে। সুত্রঃ সমকাল।

Leave a Reply