সতর্ক হোন এখনই! প্রবল গরমে এবার পুড়বে বাংলায় !

0
19

কলকাতা: ক্রমাগত পরিবর্তন হচ্ছে আবহাওয়ার। সেই পরিবর্তনের সঙ্গে বুঝতে সতর্কতার প্রয়োজন। বিশ্ব আবহাওয়া দিবস উপলক্ষে অনুষ্ঠিত এক সেমিনারে ছাত্র ছাত্রীদের সেই শিক্ষাই দিল আলিপুর আবহাওয়া দফতর। ২৩ মার্চ; ওয়ার্ল্ড মেটেরোলজিকাল অর্গ্যানিজেশনের উদ্যোগে বিশ্বে জুড়ে পালিত হচ্ছে বিশ্ব আবহাওয়ায় দিবস। সেই অনুষ্ঠানে আবহাওয়ার সঙ্গে লড়তে সতর্কতার প্রয়োজন রয়েছে বলে জানাচ্ছেন আবহবিদরা।

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন; “আমরা আগেই জানিয়েছি এই বছর গরম বেশি পড়বে। এও জানিয়েছি আবহাওয়ার খামখেয়ালিপনা বাড়বে। এই নিত্য পরিবর্তিত আবহাওয়ার সঙ্গে লড়াই করতে সতর্কতার প্রয়োজন। সেই চেষ্টাই করছি আমরা।” কিন্তু এই সতর্কতা দেওয়ার প্রয়োজন রয়েছে স্কুল জীবন থেকেই। কারণ আবহবিদরা জানাচ্ছেন; “ছাত্ররাই আগামীদিনের ভবিষ্যৎ। তারা যত আবহাওয়ার পরিবর্তন সম্পর্কে সতর্ক হবেন তত আগামি প্রজন্মকেও শিক্ষা দিতে পারবে। আবহাওয়ার পরিবর্তনের সঙ্গে লড়াই করতেও সুবিধা হবে।”

এদিন আবহাওয়ার পূর্বাভাস কিভাবে আলিপুর দেয় তা নিয়ে পড়ুয়াদের জানানো হয়। সেমিনারে জানানো হয় একটি দিনের তাপমাত্রা তারা কিভাবে নির্ণয় করেন। ঝড় বৃষ্টির পূর্বাভাস কিভাবে তারা দিয়ে থাকেন তাও দেখানো হয়। সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, “আজ প্রাকৃতিক দুর্যোগ সম্পর্কে একটি তথ্যচিত্র দেখানো হয়েছে। কারণ এর থেকে ওরা বুঝতে পারবে কি কারণে প্রাকৃতিক দুর্যোগ হচ্ছে এবং দুর্যোগ থেকে বাঁচতে কি করা প্রয়োজন।”

এদিন হাওড়ার ফনিন্দ্রনাথ কিন্ডারগার্টেনের ছাত্র অঙ্কুশ জানিয়েছে;” আজ প্রথমবার জানলাম ঝড় বৃষ্টি কেন হয়।” যাদবপুরের ছাত্রী সোমা জানিয়েছে;” কিভাবে সমস্ত দূর্যোগের পূর্বাভাস হাওয়া অফিস দেয় তা জানলাম। আজকের শিক্ষা আগামীদিনে প্রকৃতির খামখেয়ালি পরিবর্তনের সঙ্গে লড়াই করতে সাহায্য করবে।”

Leave a Reply