হোয়াইট হাউসে পুতিনকে ট্রাম্পের আমন্ত্রণ

0
7
ভ্লাদিমির পুতিন ও ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল সোমবার পুতিনের এক সহযোগী রাশিয়ার সংবাদমাধ্যমগুলোকে জানান, পুতিন ফের প্রেসিডেন্ট হওয়ায় গত মাসে ফোন করে অভিনন্দন জানিয়েছিলেন ট্রাম্প। ওই সময় তাঁকে এ আমন্ত্রণ জানানো হয়। তবে কবে এ সফর, তা নিয়ে দুই দেশেরও কোনো প্রস্তুতি দেখা যায়নি।

হোয়াইট হাউস ও ক্রেমলিন জানিয়েছে, ২০ মার্চ টেলিফোনে দুই নেতার আলাপ ছিল একান্ত। তবে পুতিনের সহযোগী ইউরি উশাকভ রাশিয়ান বার্তা সংস্থাগুলোকে জানিয়েছেন, আলাপকালে ট্রাম্প পুতিনেক বিশেষ আমন্ত্রণ জানান।

হোয়াইট হাউসের প্রেসসচিব সারাহ হাকাবি স্যান্ডার্স পুতিনকে আমন্ত্রণের বিষয়টি নিশ্চিত করেন। তবে তিনি বলেছেন, দ্বিপক্ষীয় সভার স্থান হিসেবে হোয়াইট হাউস সম্ভাব্য স্থানগুলোর একটি।

এর আগে ২০১৭ সালের জুলাই মাসে জার্মানির হামবুর্গে দুই নেতার প্রথম সাক্ষাৎ ঘটে।

যুক্তরাজ্যে বসবাসরত সাবেক রুশ গোয়েন্দা কর্মকর্তা সের্গেই স্ক্রিপাল (৬৬) ও তাঁর মেয়ে ইউলিয়ার স্ক্রিপালকে বিষ প্রয়োগের হত্যাচেষ্টার অভিযোগে সম্প্রতি যুক্তরাষ্ট্র তাদের মিত্র যুক্তরাজ্যসহ কয়েকটি দেশ রাশিয়ার কূটনীতিকদের বহিষ্কার করেছে। এর জবাবে যুক্তরাষ্ট্রের ৬০ জন কূটনীতিককে বহিষ্কার করে রাশিয়া। একই সঙ্গে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে মার্কিন কনস্যুলেট বন্ধ করে দেওয়ারও নির্দেশ দেয় মস্কো। সুত্রঃ প্রথম আলো।

Leave a Reply